1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
সবজির বাম্পার ফলন, পাবনায় - AMAR SONGBAD 24
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
শিরোনাম :
এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই সুন্দরগঞ্জে স্কুল মাঠে ঝড়ে ভেঙে পড়া গাছ খেলাধুলা বন্ধ সুন্দরগঞ্জে রাস্তায় বাঁশের বেড়া ২৩ দিন ধরে অবরুদ্ধ ৪ পরিবার

সবজির বাম্পার ফলন, পাবনায়

পাবনা প্রতিনিধি
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৫৯
সবজির বাম্পার ফলন

চলতি বছরে পাবনায় সবজির বাম্পার ফলন হওয়ায় কৃষকের আনন্দ। এক সময় এখানকার কৃষকরা বাড়ির আঙিনায় বা পতিত জমিতে সবজি আবাদ করতো। লাভের মুখ দেখায় গত কয়েক বছরের মতো এ বছরও সবজি আবাদে ঝুঁকেছেন পাবনার কৃষকরা। এখন মূল ফসলের পাশাপাশি বাণিজ্যিক ভিত্তিতে সবজি আবাদ করছেন তারা।

জানা যায়,সবজি চাষী আশারাফুল লাভের মুখ দেখায় পাবনার সবজি চাষীরা আবাদের প্রতি আগ্রহী হয়েছেন। এ বছর পাবনায় ২২ হাজার ২৫০ হেক্টর জমিতে সবজি আবাদ করে প্রায় ৫ দশমিক ৬৭ লাখ মেট্রিক টন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ২১ হাজার হেক্টর জমিতে সবজি আবাদ সম্পন্ন হয়েছে। বাকি জমিতেও দ্রুত সময়ের মধ্যেই আবাদ সম্পন্ন হবে।’লক্ষ্যমাত্রা অনুযায়ী সবজি আবাদ হলে জেলায় সবজি ব্যবসা প্রায় ৭-৯ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে জানান।

কৃষক আমির আলি বলেন, ‘বাজারে যখন ৭০ টাকা কেজির ওপর গাজর বিক্রি হয়েছে তখন মাঠ থেকে আমরা ৯০০ থেকে ১ হাজার টাকা মন দরে গাজর বিক্রি করেছি। মাঠ থেকে ফড়িয়ারা কম দামে পণ্য কিনে দেশের বিভিন্ন বাজারে চড়া দামে বিক্রি করছে। ফলে ফসলের প্রকৃত দাম পাচ্ছে না কৃষক।

আরও পড়ূনঃ ফুলকপি চাষে ২ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন মোজাম্মেল

কৃষক রজব আলি বলেন, ‘বাজারে যখন ৭০ টাকা কেজির ওপর গাজর বিক্রি হয়েছে তখন মাঠ থেকে আমরা ৯০০ থেকে ১ হাজার টাকা মন দরে গাজর বিক্রি করেছি। মাঠ থেকে ফড়িয়ারা কম দামে পণ্য কিনে দেশের বিভিন্ন বাজারে চড়া দামে বিক্রি করছে। ফলে ফসলের প্রকৃত দাম পাচ্ছে না কৃষক।

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উন্নয়ন শাখার কর্মকর্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইদ্রিস আলি বলেন, আমরা কৃষকদের সব ধরণের সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। তাদের সবজি চাষ দেখে অনেকেই কৃষি কাজে আগ্রহী হচ্ছেন। সামনে জাতে কৃষকরা আরও উন্নত মানের সবজি চাষ করতে পারে সেজন্য আমরা প্রশিক্ষনের ব্যবস্থা করছি।

More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD