1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
১৪ ফেব্রুয়ারী উপলক্ষে ফুল পরিচর্যায় ব্যস্ত গাইবান্ধার আব্দুল মজিদ - AMAR SONGBAD 24
সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
পলাশবাড়ীতে খাদ্য গুদামে চাল-গম আত্মসাতের ঘটনায় শ্রমিকদের সংবাদ সম্মেলন পাউবোর সরকারি গাড়ি চাপায় বৃদ্ধা নিহতের ঘটনায় গাইবান্ধা সদর থানায় মামলা, চালক আটক এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই

১৪ ফেব্রুয়ারী উপলক্ষে ফুল পরিচর্যায় ব্যস্ত গাইবান্ধার আব্দুল মজিদ

রিফাতুন্নবী রিফাত, গাইবান্ধা
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪০
ফুল পরিচর্যায় ব্যস্ত
গোলাপের গ্রাম

প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের আগমনের ঘণ্টা বাজছে। শীতের বিদায়ে গাছে গাছে নতুন পাতা আর ফুলের ছড়াছড়ি। প্রকৃতি যেন রঙিন সাজে সেজেছে। গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বিস্তির্ণ মাঠজুড়ে এখন গোলাপ, গাঁদা, রজনীগন্ধাসহ নানা রঙের ফুল। এখান থেকেই জেলাজুড়ে ফুল সরবরাহ করা হয়। আর কয়েকদিন পর বসন্ত উৎসব। তারপর বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই তিনটি দিবসে বাজারজাত করণের জন্য পরিচর্যায় ব্যস্ত ফুল চাষি আব্দুল মজিদ। এ দিবসগুলোতে প্রায় কয়েক লক্ষাধিক টাকার বেচাকেনা করেন হবে জানান ফুল চাষি আব্দুল মজিদ।

ছবি: আমার সংবাদ২৪.কম

সরোজমিনে (০৭/০২/২৩) আমার সংবাদ ২৪.কম টিম গোলাপ গ্রাম ঘুরে দেখা যায় ফুল চাষি, পাইকার, শ্রমিকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে এ অঞ্চলের ফুল বাগান ও বাজার। জেলায় যে ফুল বিক্রি হয় তার প্রায় বেশিরভাগই সরবরাহ করা হয় এখানকার বাগানগুলো থেকে। পহেলা ফাল্গুন বসন্ত বরণ, ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস আর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই এখন ব্যস্ততা বেড়েছে ফুল চাষিদের। এসব দিবসকে সামনে রেখে জেলার বিভিন্ন স্থানে ফুল সরবরাহ করছেন ফুল চাষি ও ব্যবসায়িরা। ফুল চাষকে আরো লাভজনক করে তুলতে সরকারি সহযোগিতা চান সংশ্লিষ্টরা।

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ইদিলপুর ইউনিয়নের তাজনগর গ্রামের ফুল চাষি মো. আব্দুল মজিদ বলেন, প্রতিবছর বাগানে জারবেরা, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস, গোলাপ, গাঁদা ও রজনীগন্ধা ফুলের চাষ করি। এবছর দুই বিঘা জমির বাগানে শুধু গোলাপ আর গাঁদার চাষ করে বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবসে ফুল সরবরাহ করতে প্রস্তুতি নিচ্ছি। ফুলের ভরা মৌসুমে আমাদের নাওয়া খাওয়া থাকে না। এবছর ভালো ফুল ধরেছে শেষ পর্যন্ত বাজার ভালো থাকলে দাম ভালো পাওয়া যাবে। বর্তমানে গোলাপ ৮ থেকে ১০ টাকা পিস ও গাঁদা ৬শ’ থেকে ৭শ’ টাকা প্রতিটি বিক্রি হচ্ছে। বিঘা প্রতি জমির ফুল মৌসুমে প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকায় বিক্রি করা যায়।

ছবি: আমার সংবাদ২৪.কম

রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফুল ব্যাবসায়ী মজিবর রহমান (৫৫) বলেন আমি প্রায় ৬-৭ বছর থেকেই মজিদ মিয়ার কাছ থেকে ফুল কিনে নিয়ে গিয়ে দোকানসহ বিভিন্ন স্কুল কলেজ হাট-বাজারে বিক্রি করি।

কৃষি অফিস সূত্রে জানা যায়,গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ফুল বাগানে প্রায় ১৫ থেকে ২০ বিঘা জমিতে এবছর চাষ হয়েছে গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস, চন্দ্রমল্লিকা, গাঁদাসহ বিভিন্ন ধরণের ফুল।


আব্দুল মজিদ মিয়ার উৎপাদিত ফুল ঢাকা, রংপুরসহ গাইবান্ধার বিভিন্ন এলাকা থেকে পাইকার ও ব্যবসায়িরা এসে নিয়ে যান। কখনও কখনও চাহিদা মাফিক ফুল কার্টুনে প্যাকেটজাত করে কুরিয়ারের মাধ্যমেপাঠানো হয়।
প্রতি মৌসুমে ৭টি উৎসবকে ঘিরে মূল বেচাকেনা করে থাকেন। উৎসবগুলোর মধ্যে বিজয় দিবস ও খ্রিস্টীয় নববর্ষের বেচাকেনা শেষ করেছেন তারা। আসন্ন বসন্ত উৎসব, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে ফুল বাজারে তুলতে প্রস্তুত তিনি। তাই গোলাপ, গাঁদাসহ অন্যান্য ফুল পরিচর্যায় এখন ব্যস্ত সময় পার করছেন আব্দুল মজিদ।

More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD