1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ - AMAR SONGBAD 24
সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
শিরোনাম :
পলাশবাড়ীতে খাদ্য গুদামে চাল-গম আত্মসাতের ঘটনায় শ্রমিকদের সংবাদ সম্মেলন পাউবোর সরকারি গাড়ি চাপায় বৃদ্ধা নিহতের ঘটনায় গাইবান্ধা সদর থানায় মামলা, চালক আটক এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই

পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ

রিফাতুন্নবী রিফাত, বিশেষ সংবাদদাতা
  • প্রকাশের সময়: রবিবার, ৭ মে, ২০২৩
  • ৩৫৭
গ্রামাঞ্চলে পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ
গ্রামাঞ্চলে পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ

সবজির ভান্ডার হিসাবে বিখ্যাত জেলা বলা হয়ে থাকে গাইবান্ধাকে। কৃষির নির্ভর জেলাগুলোর মধ্যে এ জেলা একটি। এ জেলায় নানা ধরনের ফসলের পাশাপাশি কৃষকরা প্রতি মৌসুমেই পুঁইশাক চাষাবাদ করে থাকে।

তাই গাইবান্ধায় দিন দিন পুঁইশাক চাষে ঝুঁকছেন চাষিরা। চলতি মৌসুমে গাইবান্ধায় পুঁইশাকের ব্যাপক চাষাবাদ হয়েছে। বর্তমানে দামও চড়া। পুঁইশাক কমবেশি সকলেরই পছন্দের। ভালো ফলনের আশায় ক্ষেতে নিড়ানী দিতে ব্যস্ত কৃষক রন্জু মিয়া।

গাইবান্ধা কৃষি অফিস সুত্রে জানা যায়,শাক-সবজি চাষের লক্ষ্যমাত্রা প্রায় ৫ হাজার ৭শত ৯৫ হেক্টর। যা অর্জিত হয়েছে ৫ হাজার ৫০ হেক্টরে। এর মধ্যে পুঁইশাক চাষ রয়েছে। পুঁইশাক একটি লাভজনক ফসল তাই এবারে এ জেলায় পুঁইশাক চাষে অনেক আগ্রহ দেখা যায় অনেক কৃষকেরই। এ ছাড়াও মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা পুঁইশাক চাষিদের বিভিন্ন ধরনের রোগবালাই পোকামাকড় নিধন সম্পর্কে নিয়মিত পরামর্শ দেয়া অব্যহত রেখেছেন।

গ্রামাঞ্চলে পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ

গ্রামাঞ্চলে পুকুর পাড়ে শাক-সবজির চাষ থেকে কর্মসংস্থান সৃষ্টি ও কৃষকদের বাড়তি আয়ের সুযোগ

সরোজমিনে রবিবার, গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের রঘুনাথপুর এলাকার খেরুয়াদিঘী’র চার পাশে বিভিন্ন সবজির পাশাপাশি কয়েকটি বেডে চাষ করেছেন পুঁইশাক। পুঁইশাক গুলো সবুজ নচনচে বেড়ে উঠতে শুরু করেছে।

কথা হয় ঘেরুয়াদিঘী’র এলাকার পরিচর্যায় ব্যস্ত কৃষক রন্জু মিয়ার সঙ্গে তিনি জানান, এই পুকুর চার পাশে বিভিন্ন রকমের সবজি চাষ করেছি,তার মধ্যে সবচেয়ে ভালো হয়েছে পুঁইশাকের। প্রতিদিনেই বাজারে বিক্রি করি। বর্তমানে পুঁইশাক বিক্রি করে ভালো দাম পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইদ্রিস আলী আমার সংবাদ ২৪.কম কে জানান, আমাদের দেশে যাতে ১ ইঞ্চি পরিমান জমি না পড়ে থাকে, এজন্য প্রত্যেক কৃষককেই শাক-সবজী লাগানোর পরামর্শ দিয়ে আসছি। যাতে কৃষকরা শাক-সবজী চাষ করে খেতে পারে এবং বাজারেও বিক্রি করতে পারে। এছাড়াও সরকারী ভাবে চাষিদের সার বীজ দিয়ে উৎসাহিত করা হচ্ছে।

আমার সংবাদ২৪.কম/সবজী/চাষ/গাইবান্ধা
More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD