1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
পাঁচবিবির গ্রাম্য এলাকায় কলে জল নাই - AMAR SONGBAD 24
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই সুন্দরগঞ্জে স্কুল মাঠে ঝড়ে ভেঙে পড়া গাছ খেলাধুলা বন্ধ সুন্দরগঞ্জে রাস্তায় বাঁশের বেড়া ২৩ দিন ধরে অবরুদ্ধ ৪ পরিবার

পাঁচবিবির গ্রাম্য এলাকায় কলে জল নাই

সাখোয়াত হোসেন, পাঁচবিবি(জয়পুরহাট) প্রতিনিধিঃ
  • প্রকাশের সময়: শনিবার, ২০ মে, ২০২৩
  • ৪৯
পাঁচবিবির গ্রাম্য এলাকায় কলে জল নাই
পাঁচবিবির গ্রাম্য এলাকায় কলে জল নাই

 

শুস্ক মৌসুম ও কৃষকরা ইরি-বোরো চাষাবাদে গভীর নলকুপের মাধ্যমে পানি উত্তোলণের কারনে পানির স্তর নিচে নেমে গেছে। একারনে বাসাবাড়িতে অল্প পাইপ বসানো টিউবয়েলে পানি উঠেনা। অনেক টিউবয়েলে ২/৩ মাস থেকে একেবারেই পানি নেই। কিছু টিউবয়েল শক্তি দিয়ে চাপ দিলে অল্প অল্প পানি ওঠে।

পানির অভাবে রান্না-বান্না, গোসল সহ নানান কাজের জন্য বিপাকে পরতে হচ্ছে অনেককে। অনেকেই অন্যের বাড়ি ও স্থানীয় মসজিদ থেকে পানি নিয়ে প্রয়োজনীয় কাজ করছেন। উপজেলা ভীমপুর গ্রামের এক গৃহীণি বলেন, আড়াই মাস থেকেই আমাদের কলে পানি ওঠেনা।

রাস্তার পাশে ও বাড়ির দরজা না থাকায় হিরোইন খোরের ভয়ে কলের হেন্ডেল খুলে রেখেছি। তিনি আরো বলেন, বৃষ্টি হলেই কলে পানি ওঠবে তখন হেন্ডেল লাগাব। একই এলাকার খামারী রাব্বী বলেন, খামারে ১৫’শ বয়লার মুরগী আছে টিউবয়েলে পানি না ওঠায় খুব বিপদে আছি।

জয়পুরহাট-হিলি রাস্তায় চলাচল করা (ভীমপুর) হিলি বাসস্ট্যান্ডে ছোট্ট চা-পুড়ির দোকানদার দুদু মিয়া বলেন, ৩০ টাকায় ৩ বার আগে ডামে পানি ভরে নিতাম এখন আমাকে এক’শ টাকা দিতে হয়। টিউবয়েলে সহজে পানি না ওঠার জন্য টাকা বেশী নেই ছেলেটি।

উপজেলা কেশবপুর আশ্রয়নের গুচ্ছগ্রামের সরকারি বাড়িতে বসবাস করা দশটি পরিবারের জন্য ৬টি টিউবয়েল স্থাপন করা হয়। গুচ্ছগ্রামে বাস করা স্কুল শিক্ষিকা বলেন, শুস্ক মৌসুমের শুরুতেই ৫টি টিউবয়েলে পানি ওঠেনা। যদিও ১টিতে ওঠে অনেকগুলো মানুষ কষ্ট করে পানি তুলে অতি প্রয়োজনীয় কাজ করি।

পাশেই পুকুরে ছোট-বড় সবাই গোসল ও কাপড় পরিস্কার এবং অনেক দূর সেলো-মেশিনের পানিও অনেকে ব্যবহার করে আসছি বলে জানান শিক্ষিকা। এছাড়া গরম ও শুস্ক মৌসুমের কারনে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার নদী-নালা, খাল-বিল পানি শুন্য হয়েছে। অনেক মৎস্যচাষী সেলো মেশিনের সাহায্যে পুকুরে পানি সরবরাহ করছেন।

এমনকি পাকারাস্তার পিচ গলে যাচ্ছে। রিক্সা-ভ্যান ও বাস চালকরা বলছেন প্রয়োজন ছাড়া গরমে মানুষ ঘরের বাহিরে কম বের হচ্ছে একারনে যাত্রী কম হচ্ছে।

উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারি প্রকৌশলী রুহুল আমিন বলেন, সব মৌসুমে পানির স্তর একরকম থাকে না। তবে পরিমান মাফিক পাইপ বসালে যেকোন মৌসুমে টিউবয়েলে পানির সমস্যা থাকবে না।

 

আমার সংবাদ২৪.কম/ টিউবয়েল পানি নাই/ জয়পুরহাট

More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD