1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
গাইবান্ধায় প্রকৃতি সেজেছে লাল কৃষ্ণচূড়ায় - AMAR SONGBAD 24
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :
এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই সুন্দরগঞ্জে স্কুল মাঠে ঝড়ে ভেঙে পড়া গাছ খেলাধুলা বন্ধ সুন্দরগঞ্জে রাস্তায় বাঁশের বেড়া ২৩ দিন ধরে অবরুদ্ধ ৪ পরিবার

গাইবান্ধায় প্রকৃতি সেজেছে লাল কৃষ্ণচূড়ায়

রিফাতুন্নবী রিফাত বিশেষ সংবাদদাতা
  • প্রকাশের সময়: শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ৫৯৮

প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ গাইবান্ধাকে আলাদাভাবে দৃষ্টিনন্দন করে তুলেছে কৃষ্ণচূড়া। যেন লাল রঙে কৃষ্ণচূড়ার পসরা সাজিয়ে বসে আছে প্রকৃতি। গ্রীম্মের সেই নিষ্প্রাণ রুক্ষতা ছাপিয়ে প্রকৃতিতে নিজেকে মেলে ধরেছে আপন মহিমায়। ফুলের সৌন্দর্য এঁকে দেয় শিল্পীর নরম তুলি।

গ্রীম্মের তীব্র গরম আর অবিরাম উষ্ণতায় যখন সমগ্র দেশ স্থবির ঠিক তখনই জেগে উঠেছে কৃষ্ণচূড়ার রক্তিমতা।

প্রতিবছর মে-জুন মাসে এমন রূপের দেখা মেলে জেলার বিভিন্ন স্থানে, বিশেষ করে গাইবান্ধা পৌর পার্কে ও গাইবান্ধা জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ের সামনে। এ যেন লাল গালিচায় স্বাদর আমন্ত্রণ জানানো হচ্ছে ভ্রমণপিপাসু অতিথিদের। গ্রীষ্মের তীব্র গরমের ক্লান্তি দূর করতে ফুলের সৌন্দর্যে বিমুগ্ধ নয়নে কৃষ্ণচূড়ায় ঠাঁই নেয় পথচারীরা। স্নিগ্ধ সকাল, তপ্ত দুপুর কিংবা গৌধূলী বেলায় কৃষ্ণচূড়ার সৌন্দর্য অবলোকন করে পথচারীরা। স্কুল-কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রাঙ্গণ সাজিয়ে নিয়েছে কৃষ্ণচূড়ায়।

গাইবান্ধায় প্রকৃতি সেজেছে লাল কৃষ্ণচূড়ায়

গাইবান্ধায় প্রকৃতি সেজেছে লাল কৃষ্ণচূড়ায়

 

এ জেলায় কি পরিমাণ কৃষ্ণচূড়া বৃক্ষ রয়েছে তার সঠিক কোনো তথ্য, উপাত্ত না থাকলেও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, অতীতে গ্রামাঞ্চলে হাজার হাজার কৃষ্ণচূড়া বৃক্ষ থাকলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে তা এখন শতাধিক সংখ্যায় পরিণত হয়েছে।

গাইবান্ধা পৌর পার্কে ঘুরতে আসা সুমনা আক্তার (২৩) বলেন, অবসরে ঘুরাফেরা শেষে মনের ক্লান্তি দূর করতে কৃষ্ণচূড়া গাছের নিচে আশ্রয় নেই। বাচ্চারা লালে-লাল ফুলগুলো নিয়ে খেলা করে মনের আনন্দে মেতে উঠে, যা সত্যি উপভোগ্য।
তিনি আরো বলেন, দুঃখ হলেও সত্য যে, প্রকৃতির সৌন্দর্যমন্ডিত এ গাছগুলো অবাধে কাটা হলেও বৃক্ষরোপণের তালিকায় তেমন একটা স্থান পাচ্ছে না। গ্রামগঞ্জ ও পৌর এলাকার সৌন্দর্য বৃদ্ধিকল্পে কৃষ্ণচূড়া গাছগুলো সংরক্ষণ ও বনায়নে রয়েছে বিশেষ গুরুত্ব।

গাইবান্ধা সদর উপজেলা শ্রমিক লীগের প্রচার সম্পাদক মো. জিহাদ হক্কানী বলেন, গাইবান্ধা জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ের সামনে একটি শতবর্ষী
কৃষ্ণচূড়ার গাছ রয়েছে। এ মৌসুম এলে সারা দিনেই অফিসের সামনে কৃষ্ণচূড়ার ফুল ঝড়ে পড়তে থাকে। ফুলগুলোকে খুবই সুন্দর দেখা যায়। আমরা সব মিলিয়ে এক কথাই বলতে পারি গাইবান্ধায় প্রকৃতি সেজেছে লাল কৃষ্ণচূড়ায়।

গাইবান্ধা সদর উপজেলার রঘুনাথপুর এম এ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শামছুল আলম আমার সংবাদ ২৪.কম কে জানান, কৃষ্ণচূড়ার রূপ-রসের সৌন্দর্য শুধু প্রকৃতিপ্রেমীদের কাছে নয় বরং পরিবেশ সচেতন ব্যক্তিদেরও করছে বিমোহিত। আর কৃষ্ণচূড়ার রঙিন ফুলে সৃষ্টি করেছে বৈচিত্র্যময় পরিবেশ। ছোট বেলা থেকেই বৃক্ষের প্রতি রয়েছে আমার বিশেষ দুর্বলতা।

বাড়ির সামনে বিশাল কৃষ্ণচূড়া বৃক্ষটি ছোট বেলা থেকেই আমাকে আনন্দ দিয়ে আসছে। সম্প্রতি বসতঘর সম্প্রসারণের উদ্দেশ্যে কর্তন হওয়ায় হারিয়ে ফেলি বহু বছরের দৃষ্টিনন্দন বৃক্ষটি। তিনি নান্দনিক বৃক্ষগুলো সংরক্ষণ ও বনায়নে বিশেষ ভাবে গুরুত্বরোপণ করেন।

আমার সংবাদ২৪.কম/ কৃষ্ণচূড়া/গাইবান্ধা
More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD