1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
গাইবান্ধায় পটল চাষে ঝুঁকছেন চাষিরা - AMAR SONGBAD 24
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পলাশবাড়ীতে খাদ্য গুদামে চাল-গম আত্মসাতের ঘটনায় শ্রমিকদের সংবাদ সম্মেলন পাউবোর সরকারি গাড়ি চাপায় বৃদ্ধা নিহতের ঘটনায় গাইবান্ধা সদর থানায় মামলা, চালক আটক এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই

গাইবান্ধায় পটল চাষে ঝুঁকছেন চাষিরা

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ১৩১
পটল চাষে লাভবান কৃষক
পটল চাষে লাভের আশা দেখছেন গাইবান্ধার কৃষক

গাইবান্ধায় পটল চাষে ঝুঁকছেন চাষিরা। পটলে দ্বিগুণ লাভের আশা করছেন চাষিরা। পটল একটি উচ্চ ফলনশীল ও লাভজনক ফসল হওয়ায় জেলায় কয়েক রকম জমিতে পটলের চাষ করেছেন। শীত মৌসুম ব্যতীত সারা বছরই পটল চাষ করা যায়। লাভজনক ফসল হওয়ায় পটল চাষে অনেক আগ্রহ দেখা যায় চাষিদের।গাইবান্ধা কৃষি অফিস সুত্রে জানা যায়,শাক-সবজি চাষের লক্ষ্যমাত্রা প্রায় ৫ হাজার ৭শত ৯৫ হেক্টর। যা অর্জিত হয়েছে ১ হাজার ৬০০ হেক্টরে।

এর মধ্যে পটল চাষ রয়েছে। পটল চাষ একটি লাভজনক ফসল তাই এবারে এ জেলায় পটল চাষে অনেক আগ্রহ দেখা যায়। এ ছাড়াও মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা পটল চাষিদের বিভিন্ন ধরনের রোগবালাই পোকামাকড় নিধন সম্পর্কে নিয়মিত পরামর্শ দেয়া অব্যহত রেখেছেন।আজ (বৃহস্পতিবার ১৩-০৪-২৩) জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, এ রকম কয়েক একর জমিতে পটলের চাষ করেছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পটল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। কেউ পটলের মাচা তৈরি করছেন কেউ নিড়ানিতে ব্যস্ত সময় পার করছেন আবার কেউ পটলের কৃত্রিম পরাগায়ণ করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। পটল চাষ করে জেলার বিভিন্ন এলাকার চাষিরা স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন।

পটল চাষে লোকসানের সম্ভাবনা অনেক কম, তাই কৃষকেরা পটল চাষে বেশি আগ্রহী। পটল যখন বাজারজাত হয় তখন শীতের সবজি থাকেনা, তাই পটল থাকে ক্রেতা চাহিদার শীর্ষে, তাই দামও পাওয়া যায় ভালো।

সাদুল্লাপুর উপজেলার ফরিদপুর ইউনিয়নের চাঁদকরিম এলাকার কৃষক বাদল মিয়া (৪৪) বলেন, চলতি মৌসুমে আমি প্রায় ৭০ শতক জমিতে পটলের চাষ করেছি। এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় ৪০ হাজার টাকা। পটল উঠানো পর্যন্ত আরও খরচ হবে প্রায় ২০-২৫ হাজার টাকা। মোট খরচ হবে প্রায় ৫৫-৬০ হাজার টাকা। পটলের বাম্পার ফলন হলে পটল চাষীরা  আশা করছেন প্রায় ৯০ থেকে ৯৫ মণ। এ থেকে আয়ের আশা করছেন প্রায় ১ লক্ষ ৫০-৬০ হাজার টাকা। তিনি আরও বলেন, অন্য ফসলের চেয়ে পটল চাষে লাভ বেশী। আর এই কারণেই আমরা পটল চাষের দিকে ঝুঁকছি।

এ জেলার কয়েকটি উপজেলা ঘুরে দেখা যায় পটল চাষিদের মধ্যে হাফিজ মিয়া, রফিকুল,জাহিদুল , দেলোয়ার , আকাশ, সাহারুল ও নওশা মিয়াসহ আরও অনেকে বলেন, আমরা অনেক বছর ধরে পটলের চাষ করে আসছি। পটল চাষ একটি লাভজনক ফসল। পটল চাষে দ্বিগুণ লাভ করা যায়। তারা আরও বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় পটল চাষে ব্যাপক সাফল্য দেখছেন। বাজারে পটলের দাম ও চাহিদা ভালো থাকায় এই সবজির চাষ করেন তারা। সঠিক নিয়ম মেনে ও পরিচর্যা করায় পটলের ফলনও অনেক ভালো হয়েছে। সবকিছু ঠিক থাকলে পটল চাষে লাভবান হবেন বলে আশা করছেন তারা।

এ বিষয়ে গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক খোরশেদ আলম আমার সংবাদ২৪.কম কে জানান, কম খরচে লাভ বেশি হওয়ায় এ জেলায় দিন দিন পটলের চাষ বৃদ্ধি পাচ্ছে। অল্প খরচে দ্বিগুণ লাভ হওয়ায় পটল চাষে ঝুঁকেছেন অনেকেই। আমরা পটল চাষের ব্যাপারে কৃষকদের সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছি।

আমার সংবাদ২৪.কম

More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD