1. admin@amarsongbad24.com : admin :
  2. zihadononto15@gmail.com : Zihad Hokkani : Zihad Hokkani
ঈদ উপলক্ষে জমজমাট ঐতিহ্যবাহী গরু মহিষের হাট। - AMAR SONGBAD 24
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ মিয়া অপর বিদ্যালয়ে সভাপতি, নানা অনিয়মের অভিযোগ! গাইবান্ধায় প্রকৌশলী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা খাবার স্যালাইন পানি বিতরণ জুয়া বসানোর অভিযোগে সাদুল্লাপুরে ইউপি মেম্বার আল-আমিনের বিরুদ্ধে মামলা! (ভিডিও ভাইরাল) সুন্দরগঞ্জের চরাঞ্চলে কর্মোক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী  বিতরণ ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ সাংবাদিককে লাঞ্চিত করলেন মেয়র সুন্দরগঞ্জ উপজেলা প্রেসক্লাবে আলোচনা দোয়া ও ইফতার  সুন্দরগঞ্জে বারো জুয়াড়িসহ গ্রেফতার-১৩ সুন্দরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত এক, গ্রেফতার দুই সুন্দরগঞ্জে স্কুল মাঠে ঝড়ে ভেঙে পড়া গাছ খেলাধুলা বন্ধ সুন্দরগঞ্জে রাস্তায় বাঁশের বেড়া ২৩ দিন ধরে অবরুদ্ধ ৪ পরিবার

ঈদ উপলক্ষে জমজমাট ঐতিহ্যবাহী গরু মহিষের হাট।

পাঁচবিবি (জয়পুরহাট)প্রতিনিধিঃ
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
  • ৬৭
ঈদ উপলক্ষে জমজমাট ঐতিহ্যবাহী গরু মহিষের হাট।
ঈদ উপলক্ষে জমজমাট ঐতিহ্যবাহী গরু মহিষের হাট।

দেশের উত্তরবঙ্গের সীমান্ত ঘেঁশা সবচেয়ে বড় গরু মহিষের হাট পাঁচবিবি। এটি হচ্ছে বাংলাদেশের জয়পুরহাট থেকে ১০ কিলোমিটার উত্তরের সীমান্তবর্তী বিখ্যাত গরু মহিষের হাট। হাট বসে সপ্তাহে একদিন প্রতি মঙ্গল বার। দেশি-বিদেশি ছোট বড় বিভিন্ন জাতের গরু মহিষসহ ইন্ডিয়ান গরু ও পাওয়া যায়।

২০২৩ সালের ঈদ কে সামনে রেখে লালন পালন করা হচ্ছে বিশাল বিশাল সাইজের ষাঁড় গরু।রাজু ভাই একজন উচ্চশিক্ষিত প্রান্তিক খামারি। পড়ালেখা শেষে চাকুরীর পিছনে না ছুটে নিজ বাড়িতেই গড়ে তুলেছেন একটি গরুর খামার। আসন্ন ঈদ উপলক্ষে লালন পালন করছেন দেশিও অন্যতম বড় যাতের ষাঁড় গরু।

উপজেলার বাগজানা ইউনিয়নে ইউপি সদস্য মোঃআরিফ হোসেন জানান, আসন্ন কুরবানীর ঈদ উপলক্ষে করে আমি সাহিওয়াল ও সিঁন্ধি বকনা গরুর খামার করেছি, আশানূরুপ লাভ হলে আগামীতে আরো বড় পরিসরে খামার করার ইচ্ছা আছে।

দেশ স্বাধীনের পর থেকে হাটে বেচাকেনা করেন ব্যাপারী সিরাজউদ্দিন। তিনি জানান, কয়েক হাত ঘুরে গরু হাটে ওঠে। এ কারণে সরাসরি খামার থেকে গরু কিনলে দাম খানিকটা কম পড়ে। তবে খামারিদের কেউ কেউ সিরাজউদ্দিনের সাথে দ্বিমত পোষণ করেন। তারা মনে করেন, হাটেই গরুর প্রকৃত দাম পাওয়া যায়। কেউ কেউ অভিযোগের সুরে জানান, অসাধু দালালের জন্য তারা গরুর ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হন।

দালালরা ব্যাপারীর মতো পুঁজি নিয়ে গরু কিনতে নামেন না। তারা হাটের দিন যে খামারিরা অল্প গরু নিয়ে আসেন তাদের কাছে গিয়ে প্রস্তাব দেন যে তারা খামারিদের কাঙ্ক্ষিত মূল্যে গরু বিক্রি করে দেবেন, বিনিময়ে তাকে কিছু টাকা দিতে হবে বা বিক্রির পরে খামারির চাওয়া দাম তাকে মিটিয়ে দিয়ে উদ্বৃত্ত অংশ দালাল নিজের ট্যাঁকে গোঁজে।

দালালদের উৎপাত বন্ধে হাট কর্তৃপক্ষ প্রায়ই নানা রকম উদ্যোগ নেয়। কিন্তু অনভিজ্ঞ ক্রেতারা বারবারই দালালদের খপ্পরে গিয়ে পড়ে।

বছরের ৫২ সপ্তাহে ৫২টি হাটের বিক্রিবাট্টার হিসাব করে হাটের টেন্ডার ছাড়া হয়। প্রতি বছর ফাল্গুন মাসের মধ্যে হাটের ডাক বা টেন্ডার শেষ করার নিয়ম। সাধারণত একজন ব্যক্তির নামেই হাট ধরে আনা হয়। মাঝেমাঝে কয়েকজন মিলে সিন্ডিকেট গঠন করে ইজারা নেয়।

উপজেলার কুসুম্বা ইউনিয়নে জাম্বুবান গ্রামের খামারি মোঃ নিয়ামুল ইসলাম জানান, ছাগল বা ভেড়ার খরিদ্দারদের সিংহভাগও লালন-পালনের উদ্দেশ্যেই পশু কিনতে হাটে আসি। এগুলোর দুধ ও মাংসের দর গরুর চেয়ে বেশি। একটি প্রাপ্তবয়স্ক ছাগল পাঁচবিবির হাটে ১০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে বিক্রি হয়। ভেড়ার দাম ছাগলের কাছাকাছি।

মিনহাজ হোসেন (ভেজু) নামক একজন ছাগল ও ভেড়া বিক্রেতা বলেন, ‘আমার কাছ থেকে বেশিরভাগ সময় খামার করার উদ্দেশ্যে ক্রেতারা ছাগল-ভেড়া কিনে নিয়ে যায়। প্রতি হাটে প্রায় ৮-১০ টা ভেড়া-ছাগল বিক্রি হয় আমার। বেশিও হয়।

উপজেলা প্রাণিসম্পদের তথ্য অনুসারে ছোট বড় মিলে প্রায় ১হাজর ৫শত ৭৩ টি খামার রয়েছে।এসব খামারে ৭২হাজার ২৭ টি গরু,মহিষ,ছাগল-ভেরা প্রস্তুত রয়েছে। উপজেলাতে কোরবানির চাহিদা ৪২হাজার ৫শত কোরবানির চাহিদা মিটিয়ে অন্য জেলায় ২৯হাজার ৫শত ২৭ সরবরাহ করা যাবে।

এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ নিয়াজ কাযমীর রহমান বলেন, সামনে কুরবানীর ঈদ সম্পূর্ণ স্বাভাবিক খাবার দিয়ে গরু খামারিদের কে আমরা আমাদের পক্ষ থেকে প্রায় সময় খোঁজখবর নিয়েচ্ছি। কোনো কিছুর প্রয়োজন হলে বা পরামর্শ লাগলে তারা আমাদের সঙ্গে যোগাযোগ করেছে।

 

 

আমার সংবাদ২৪.কম/ কোরবানি গরুর হাট/জয়পুরহাট 

More News Of This Category
All Rights Reserved © 2023 Amar Songbad
Developed By :: Sky Host BD